শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর, ঢাকা

৪ জানুয়ারী ২০২১

শ্রদ্ধেয় কর্তৃপক্ষ,

নববর্ষের শুভেচ্ছা দিয়ে শুরু করছি। একজন প্রবাসী হিসেবে ঢাকা বিমানবন্দরে নেমে আমার নানা কারণে অনেক আনন্দ সহ কিছু বিরক্তিও হয়। এবং বিরক্তির কারণ হচ্ছে বিমানবন্দরের ভেতরকার দিকনির্দেশনা এবং চিহ্নগুলোর ক্ষেত্রে বাংলা ভাষার অপ্রতুল এবং কিছু ক্ষেত্রে ভুল ব্যবহার। প্রথমত, বিমান থেকে বের হয়ে প্রাথমিক চিহ্নগুলোতে বাংলা ভাষাই চোখে পড়ে না। বড় বড় করে শুধু ইংরেজিতে “Immigration”, “Transfer” ইত্যাদি দেখতে পাই। অথচ বাংলা অক্ষরে লেখা প্রতিশব্দ এখানে অন্তর্ভুক্ত করাই হয় নি।

ধীরে ধীরে নিচের দিকে (পাসপোর্ট দেখানোর লাইনের দিকে) অগ্রসর হওয়ার পর একটু একটু করে বাংলা লেখা দেখতে পাই, তাও আবার ইংরেজি লেখার নিচে, তার উপরে নয়। আর বিমানবন্দর থেকে বের হওয়ার সময়ে যা দেখি তা হচ্ছে বড় বড় করে ইংরেজিতে চিহ্ন দেয়া আর তার নিচ দিয়ে ছোট করে বাংলা লেখা। আপনারা কি কেউ বিভিন্ন আন্তর্জাতিক বিমানবন্দর পরিদর্শন করেছেন? যেই দেশের জাতীয় ভাষা ইংরেজি নয়, সেই দেশের বিমানবন্দরগুলোতে সকল দিকনির্দেশনা এবং চিহ্ন দেয়া হয় নিজের ভাষায়, এবং তার নিচ দিয়ে ইংরেজি ভাষায় (উল্টাটা না)। এবং ছোট-বড় লেখা থাকলে নিজের ভাষাটা লেখা হয় বড় অক্ষরে এবং ইংরেজিটা লেখা হয় ছোট অক্ষরে।

ঢাকা, চট্টগ্রাম ও সিলেট বিমানবন্দরগুলোতে বিভিন্ন চিহ্নগুলো বসানোর দায়িত্ব আপনারা কাদেরকে দিয়েছিলেন একটু জানাবেন কি? এর প্রতিকার কেন করতে হবে, সেটার বিন্দুমাত্র উপলব্ধি আপনাদের আছে কি? না কি সেটাকে বানান করে আপনাদেরকে বুঝিয়ে দিতে হবে? বড় বড় করে শুধু ইংরেজিতে চিহ্ন দিয়ে বিমানবন্দরগুলোর জাত বাড়িয়েছেন, এটা যেন মনে না করেন। তাহলে আপনারা হবেন নিরেট গর্ধভ। নির্মাণাধীন নতুন টার্মিনাল ভবনে এরকম অরাজগতা দেখলে আপনাদেরকে দেখে ছাড়বো। সেখানে প্রতিটি চিহ্ন, সেটা টয়লেটেরও যদি হয়, সেটাও লিখতে হবে উপরে বাংলা এবং নিচে ইংরেজিতে। এর কোনো হেরফের যেন না হয়।

এবার আপনাদেরকে কিছু বাংলা শিখিয়ে দেই যেহেতু আপনারা বাংলা ভাষার অকর্মার ঢেকি।

Immigration = অভিবাসন
Customs = শুল্ক
Toilet = শৌচাগার
Gate = প্রবেশ পথ

নতুন টার্মিনাল ভবনে এগুলো দেখতে চাই। তবে আপনারা নিশ্চয়ই এখন বলবেন যে বাঙালী যাত্রীরা এসব বুঝবে না, অথবা এগুলোকে সবাই “ক্ষ্যাত” মনে করবে। হ্যাঁ, সেটা সত্যি। কারণ তারাও আপনাদের মতোই নিরেট গর্ধভ। উপরে লিখিত প্রতিশব্দগলো ব্যবহার করে এবং উপরে বাংলা, তার নিচে একটু ছোট অক্ষরে ইংরেজি, এইভাবে নতুন ভবনে চিহ্নগুলো বসিয়ে দিয়ে সবাইকে শিখিয়ে দিবেন।

ধন্যবাদ এবং ফের শুভেচ্ছা।

রিয়াজ ওসমানী


Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s