২৯ নভেম্বর, ২০২০

জনাব জুলফিকার রাসেল, কাজি আনিস আহমেদ ও অন্যান্য,
বাংলা ট্রিবিউন

আপনারা কি বাংলা ভাষা সম্বন্ধে অজ্ঞ, না কি নবপ্রজন্মের কাছে “কুল” হওয়ার চেষ্টা করছেন? যেটাই করছেন, একজন বাংলা পত্রিকার পাঠক হিসেবে আপনাদের পত্রিকাটা পড়লে গায়ে কেরোসিন ঢালতে ইচ্ছা করে। শুরু করি আপনাদের প্রকাশনার বিভিন্ন বিভাগের নাম দিয়ে। “টপ স্টোরিজ” এর বাংলা খুঁজে পাননি এখনো? “এডিটার্স পিকস” নামটা দেখলে তো মনে হয় বিলেতি বা মার্কিনি কোনো পত্রিকা পড়ছি। “এক্সক্লুসিভ” নামটা দেখে প্রথমে মনে হয় বনানীতে কোনো অভিজাত কফির দোকানে বসে আছি। পরে মনে হয় আপনারা বাংলায় আপনাদের ভাব প্রকাশই করতে জানেন না।

“কলাম” এর বাংলাটা নিজেও জানি না দেখে আপনাদেরকে এটা নিয়ে ছাড় দেয়া গেল। কিন্তু একটা তিন বছর বয়সের বাচ্চাও জানে যে “এন্টারটেইনমেন্ট” এর বাংলা বিনোদন। বাংলা প্রতিশব্দটা কি আপনাদের কাছে খ্যাত মনে হচ্ছে? মাছ দিয়ে ভাত খেয়েছেন কখনো? না কি সেটা আপনাদের ওজনে লাগে? “বিজনেস” কে যে সুন্দরভাবে বানিজ্য বলা যায় তা ইংরেজি মাধ্যমে পড়া আপনাদের আমড়া কাঠের ঢেঁকি ধরণের কিছু সাংবাদিক লেখকরা হয়তো জানেই না। উহ! “জার্নি” বিভাগটার দিকে তাকালে মনে হয় যেন মহাকাশ ঘুড়ে বেড়াচ্ছি! আর আমার “লাইফস্টাইল” নিয়ে এতো কথা বলার অধিকার আপনাদেরকে কে দিয়েছে? “টেক” যে প্রযুক্তি তা আপনাদের পত্রিকাটিকে জাতীয়ভাবে নিষিদ্ধ না করা পর্যন্ত আপনাদের হৃদয়ঙ্গম হবে না।

এবার নিয়ে আসি একদিনেই আপনাদের গুনধর লেখকদের বাংলা বচনের কিছু কুদাহরণ যা আমি স্থিরচিত্র আকারে সংরক্ষণ করেছি এবং যা আমি এই ইমেলের সাথে যুক্ত করেছি (ইমেল-এর বাংলা নেই)। স্থিরচিত্র-১ এ দেখবেন বাংলাদেশে বঙ্গবন্ধুর ভাস্কর্য বলতে কিছু নেই, আছে বঙ্গবন্ধুর ম্যুরাল জাতীয় কিছু একটা। আপনারা ফাজলামি করছেন না কি? স্থিরচিত্র-২ এ দেখবেন যে হুমায়ূন আহমেদকে এখন আর চিহ্নিত করা যায় না, শুধু আইডেন্টিফাই করা যায়, তবে সেটাও কঠিন। বাংলা ভাষার এরকম অজস্র ব্যভিচারের নিদর্শন আপনাদের দৈনিক পত্রিকায় পেয়ে থাকি যা আমাকে মোবাইল ছুঁড়ে ফেলতে বাধ্য করে অথবা পিসির পর্দায় ইট মারার জন্য আমার রক্তচাপ বাড়িয়ে দেয়।

আপনাদের আর আধুনিক হওয়া লাগবে না। বাংলা ভাষার স্বকীয়তা বজায় রেখে সাংবাদিকতা করতে শিখুন। সকল লেখক, সম্পাদক আর পরিমার্জনকারীদেরকে তিন মাসের জন্য শান্তিনিকেতনে পাঠিয়ে দিন। নইলে আন্দোলন করে আপনাদের সার্ভারে করোনা ভাইরাস ঢুকিয়ে দেয়া হবে। এই বলে দিলাম।

রিয়াজ ওসমানী

বাংলা ভাষা সংরক্ষণ পরিষদ

স্থিরচিত্র-১
স্থিরচিত্র-২

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s